নিজের প্রতি বিশ্বাস

নিজের প্রতি বিশ্বাস


দুটি ব্যাঙ ঘুরতে ঘুরতে একটি গর্তের মধ্যে পড়ে গেল। গর্তের ভিতর আরও অনেক ব্যাঙ ছিল যারা কোনভাবে গর্তে পড়ে গেছে। এবার নতুন ব্যাঙ দুটি খুব লাফাতে শুরু করলো ওই গর্ত থেকে বেরোনোর জন্য।

তখন ওই পুরনো ব্যাঙ গুলো চিৎকার করে বলতে লাগলো এই গর্ত থেকে বেরোনো অসম্ভব। তবুও দুটি ব্যাঙ কারো কথা শুনল না। চেষ্টা চালিয়ে গেল। আর এদিকে পুরনো ব্যাঙ গুলোও সমান ভাবে চিৎকার করে বলতে লাগলো গর্ত থেকে বেরোনো অসম্ভব। পুরনো ব্যাঙ গুলোর কথা শুনে দুটি ব্যাঙ এর মধ্যে একটি ব্যাঙ লাফানো বন্ধ করে দিল। 

কিন্তু আর একটি ব্যাঙ আরো জোরে জোরে লাফাতে শুরু করলো। অবশেষে আরো কিছুক্ষণ চেষ্টা করার পর ওই ব্যাঙ টি লাফিয়ে বাইরে যেতে সক্ষম হল।

এবার আপনিও নিশ্চয়ই ভাবছেন যে দ্বিতীয় ব্যাঙ টি লাফানো বন্ধ করলো না কেন, আসলে দ্বিতীয় ব্যাঙটি কানে শুনতে পেত না। তাই যখন সব ব্যাঙ হাত-পা নাড়িয়ে চিৎকার করে বলছিল এটা অসম্ভব তখন সে ভাবছিল সবাই তাকে উৎসাহিত করছে আরো জোরে লাফানোর জন্য। তাই সে আরো জোরে লাফাতে শুরু করেছিল।


আমাদের জীবনেও সফলতা পাওয়ার জন্য মাঝে মাঝে কান বন্ধ রাখা উচিত। যাতে লোকের নেগেটিভ কথা আমাদের কানে না পৌঁছায় এবং যতক্ষণ পর্যন্ত না আমরা সফল হচ্ছি ততক্ষণ পর্যন্ত যেন লেগে থাকতে পারি।