বাধা-বিপত্তির নিবারণ

বাধা-বিপত্তির নিবারণ


এক গ্রামে এক কৃষক থাকতেন। তিনি অনেক জমি চাষ করতেন। একদিন তিনি ভাবলেন তার একার দ্বারা এই সবকিছু পরিচালনা করা সম্ভব হচ্ছে না। তাই তিনি ঠিক করলেন একজন লোক রাখবেন। এইসব দেখাশোনার করার জন্য।

এই খবর তিনি বিভিন্ন মাধ্যমে চারিদিকে ছড়িয়ে দিলেন যেনো কোনো লোক আসে কাজে যোগ দেওয়ার জন্য। এরপর অনেক লোকজন আসতে লাগল তার বাড়িতে কিন্তু কাউকেই ওই কৃষকের পছন্দ হলো না। 

এইভাবে কিছুদিন যাওয়ার পর একদিন এক যুবক আসলো কাজে যোগ দেওয়ার জন্য। ওই কৃষক যুবককে জিজ্ঞাসা করলেন তুমি কি করতে পারবে। কৃষকের এই প্রশ্নের উত্তরে যুবক বলল যখন ঝড় বৃষ্টি হবে তখন আমি ঘুমাবো। কৃষক তার উত্তর কিছুই বুঝতে পারলো না। কিন্তু ওই যুবককে দেখে কৃষকের ভালো লাগলো তাই তিনি তাকে কাজে রেখে দিলেন।

কিছু দিন যাওয়ার পর একদিন খুব ঝড় বৃষ্টি শুরু হলো। কৃষক সেই সময় বাড়িতে ছিলেন না। কৃষক তখন ভাবতে লাগলেন যুবক নিশ্চয়ই এখন ঘুমাচ্ছে আর তার সব কাটা ফসল হয়তো ঝড় বৃষ্টিতে নষ্ট হচ্ছে। তাই তিনি দ্রুত বাড়ি এলেন এবং এসে দেখলেন সত্যিই যুবক ঘুমাচ্ছে।

এরপর তিনি দেরি না করে জমির দিকে ছুটলেন ফসল বাঁচাতে। তিনি গিয়ে দেখলেন যুবক আগে থেকে সমস্ত কিছু গুছিয়ে ভালো করে ঢাকা দিয়ে রেখেছে। এবার তিনি বুঝতে পারলেন কেন ওই দিন ওই যুবক এরকম উত্তর দিয়েছিল। যুবক এমন বলেছিল কারণ সে ঝড় বৃষ্টির আগে সবকিছু গুছিয়ে দেবে তাই যখন ঝড় বৃষ্টি হবে তখন সে ঘুমাবে। 


আমরাও জীবনে এই কৃষকের মতই ভুল করি। আমাদের জীবনে যখনই বাধা বিপদ আছে তখনই আমরা তা নিবারণের চেষ্টা করি। কিন্তু তখন অনেক দেরি হয়ে যায়। যেকোনো বাধা-বিপত্তি আসার আগে অনেক সংকেত আমরা পাই তখন যদি আমরা সতর্ক হয়ে যাই তাহলে আমরা অনেক সহজে বিপদের হাত থেকে রক্ষা পেতে পারি।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.