সিংহকে বনের রাজা বলা হয় কেন?

সিংহকে বনের রাজা বলা হয় কেন?


পৃথিবীর সব দেশেই সিংহকে প্রতাপ-প্রতিপত্তি, বিক্রম ও শক্তির প্রতীক বলে গণ্য করা হয়। সিংহকে। শক্তিমান পুরুষদের নিয়ে প্রায়ই আমরা মন্তব্য করতে শুনি সিংহ-হৃদয় পুরুষ। বিজিত খেলোয়াড়দের পুরস্কার হিসেবে যে-শিল্ড দেওয়া হয়- শক্তির প্রতীক হিসেবে তার অনেকগুলোতেই সিংহের মূর্তি খোদাই-করা থাকে। এমনকি অনেক পতাকাতেও সিংহের ছবি চিত্রিত করা হয়।

সাধারণত এটাই বিশ্বাস করা হয়ে থাকে যে বনের মধ্যে সকল প্রাণীর চেয়ে সিংহই সব থেকে শক্তিশালী। অন্য যে-কোনও প্রাণীকে সে লড়াইয়ে হারিয়ে দিতে সক্ষম। কিন্তু কথাটি সবসময় সত্য নয়। এদেরকে বনের রাজা বলা হয় এইজন্য যে, এরা এদের শিকারকে এত ক্ষিপ্রগতিতে আক্রমণ করে যে, আক্রান্ত প্রাণীটি নিজেকে প্রতিরক্ষা করবার সময়ই পায় না। নিজ দেহ থেকে বড় দেহধারী প্রাণী - যেমন, জিরাফ ও বন্য মোষকে এরা পিছন থেকে আক্রমণ করে। তারপর শক্তিশালী থাবা, নখর ও তীক্ষ্ণ দাঁত দিয়ে আক্রান্ত প্রাণীটির দেহকে ছিন্নভিন্ন করে ফেলে। একদিকে শক্তি ও অন্যদিকে শিকার ধরবার দ্রুততার জন্যই সিংহকে বনের রাজা বলা হয়।

sleeplion

চিত্রঃ- একসাথে থাকা কিছু সিংহ 

প্রায় ২০০০ বছর আগেও ইউরোপের নানা অঞ্চলে সিংহ দেখতে পাওয়া যেত। তারপর ধীরে-ধীরে এরা নিশ্চিহ্ন হয়ে যেতে থাকে। বর্তমানে আফ্রিকা ও উত্তর-পশ্চিম ভারতের জঙ্গলে এদেরকে দেখা যায়। সিংহ মাংসভোজী প্রাণী। বন্য জীবজন্তু মেরে তার মাংস খেয়ে এরা জীবনধারণ করে। বিড়াল-গোষ্ঠীর প্রাণী এরা। পূর্ণবয়স্ক একটি সিংহের দৈর্ঘ্য হয় প্রায় ৩ মিটার, ওজন হয় ১৮০ থেকে ২২৫ কিলোগ্রাম। সিংহী আকারে ছোট হয় এবং ঘাড়ে এদের কেশর থাকে না।

lion


চিত্রঃ- সিংহী 

সাধারণত সিংহীরাই শিকারের খোঁজে বের হয় এবং শিকার ধরে মারে। এদের বাচ্চাগুলো বিড়ালছানার মতো লাফিয়ে চলে। সিংহের গর্জনও বিখ্যাত। বেড়ালের মতো এরা গাছে চড়তে পারে না। জঙ্গলে ৪ থেকে ৩০টি সিংহের এক-একটি দল থাকে। দলবদ্ধ হয়ে এরা বসবাস করে। এই দলকে বলে প্রাইডস (Prides)। দিনের বেলায় এরা বিশ্রাম করে আর রাতের বেলায় শিকার ধরে। হাতি ও জলহস্তীকে (Hippopotamus) এরা আক্রমণ করে না। জেব্রা, হরিণ, ভালুক, শিয়াল প্রভৃতি বন্যজন্তুকে এরা বেশি শিকার করে। একাকী থাকলে এরা কাউকে আক্রমণ করে না। তবে উত্ত্যক্ত করলে কিংবা আক্রান্ত হলে এরা ভয়ঙ্কর রূপ ধারণ করে। যেসব সিংহ মানুষের মাংসের স্বাদ পায় তারা পরে মানুষ থেকো সিংহে পরিণত হয় এবং লোকালয়ের কাছাকাছি কোনও জঙ্গলে বাস করা শুরু করে। সুযোগ পেলেই তখন তারা মানুষ, ভেড়া, ছাগল প্রভৃতি হত্যা করে। সিংহকে পোষ মানানো যায়। 


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.