সকল ফাস্ট ফুড কি জাঙ্ক ফুড?

সকল ফাস্ট ফুড কি জাঙ্ক ফুড?


একটু ভাবেন তো আপনার সামনে এক প্লেট গরম ফ্রেঞ্চ ফ্রাই এবং একটি বিশাল বার্গার যার মধ্যে গরম পনিরগুলো ঝরে পরছে এবং এর সাথে ক্লোড ড্রিংক। নিশ্চয় আপনার জিভে পানি চলে আসছে। পানি চলে আসার কথায়। এই ক্যালোরি-সমৃদ্ধ জাঙ্ক ফুড দেখতে মুখে জল আসে কিন্তু পুষ্টির দিক থেকে খারাপ বলে পরিচিত। 

জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড ক্রমবর্ধমান জনপ্রিয় খাবারের পছন্দ হয়ে উঠেছে। আদর্শভাবে, জাঙ্ক ফুডগুলিকে নগণ্য পুষ্টির মান সহ প্রক্রিয়াজাত খাবার হিসাবে সংজ্ঞায়িত করা হয় এবং প্রায়শই লবণ, চিনি এবং চর্বি বেশি থাকে। কিন্তু আমরা প্রায়ই ফাস্ট ফুডকে জাঙ্ক ফুডের সাথে গুলিয়ে ফেলি। কিভাবে তারা ব্যতিক্রম? বা জাঙ্ক ফুড আসলে কি?

জাঙ্ক ফুডগুলি উচ্চ ক্যালোরি সমন্বিত প্রক্রিয়াজাত খাবার। এই খাবারগুলি এমনভাবে প্রস্তুত করা হয় যাতে তারা আকর্ষণীয় দেখায় এবং উপভোগ্য হয়  তাই এতে অনেক রাসায়নিক ভাবে তৈরি করা হয়। তাহলে কি সকল ফাস্ট ফুডই জাঙ্ক ফুড?

না। যে সকল খাবার তাড়াতাড়ি তৈরি করা যায় সে সকল খাবারকে আমরা ফাস্ট ফুড বলি। আর জাঙ্ক ফুড হলো অধিক ক্যালরি যুক্ত খাবার যা তাড়াতাড়ি তৈরি করা যায়। যেমনঃ- বার্গার, পিজ্জা। 

pizza

চিত্রঃ একটি পিজ্জা

ডাঃ সুনালি শর্মা, একজন ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ এর মতে,

"লবণযুক্ত স্ন্যাক খাবার, চুইংগাম, মিছরি, চিনিযুক্ত মিষ্টি, ভাজা ফাস্ট ফুড এবং মিষ্টি কার্বনেটেড পানীয় সহ বাণিজ্যিক পণ্য যার পুষ্টিগুণ কম বা নেই কিন্তু উচ্চ ক্যালোরি, লবণ, এবং চর্বিগুলিকে জাঙ্ক ফুড হিসাবে বিবেচনা করা যেতে পারে। যদিও সব ফাস্ট ফুড জাঙ্ক ফুড নয়, তবে তাদের মধ্যে অনেকগুলিই রয়েছে। উদাহরণস্বরূপ, একটি সালাদ ফাস্ট ফুড হতে পারে তবে অবশ্যই জাঙ্ক ফুড নয়। কিছু খাবার যেমন বার্গার, পিজ্জা এবং উপাদান, ক্যালোরি এবং উত্পাদন প্রক্রিয়ার উপর নির্ভর করে ট্যাকোগুলি আবর্জনা এবং স্বাস্থ্যকর বিভাগের মধ্যে বিকল্প হতে পারে।"

জাঙ্ক ফুডের ঘন ঘন ব্যবহার অতিরিক্ত চর্বি, সাধারণ কার্বো হাইড্রেট এবং প্রক্রিয়াজাত চিনির গ্রহণ বাড়ায় যা অন্যান্য দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার মধ্যে স্থূলতা এবং কার্ডিওভাসকুলার রোগের উচ্চ ঝুঁকির কারণ হতে পারে। ফলস্বরূপ স্থূলতা ধমনীগুলিকে আটকাতে শুরু করতে পারে এবং আসন্ন হার্ট অ্যাটাকের ভিত্তি তৈরি করতে পারে। এটিও পরামর্শ দেওয়া হয়েছে যে জাঙ্ক ফুড খাওয়া নেশা জাতীয় ওষুধ খাওয়ার মতোই মস্তিষ্ককে প্রভাবিত করে। জাঙ্ক ফুডের প্রতি আসক্তি এমনকি ফল, শাকসবজি, সালাদ ইত্যাদির মতো স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলিকে প্রত্যাখ্যান করতে পারে যা পুষ্টির আরও অভাবের দিকে পরিচালিত করে।

 


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.