মিস্ট্রি অফ মে'ডেঃ অদ্ভুত বিজ্ঞাপনের রহস্য

মিস্ট্রি অফ মে'ডেঃ অদ্ভুত বিজ্ঞাপনের রহস্য


বাংলা সাহিত্যের বিখ্যাত গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বক্সী, অজিতকে বারবার বলতেন, অজিত রোজকার পত্রিকার বিজ্ঞাপনগুলো একটু দেখো সেখানেও অনেক সময় রহস্যের উপাদান থাকে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ব্রায়ান হান্ড ব্যোমকেশ পড়েছেন কিনা সেটা আমার জানা নেই। কিন্তু ১৯৯৫ সালে পহেলা মে ব্রায়ান হান্ড তার বিশ্ববিদ্যালয়ের পত্রিকা The Daily WildCat এ একটা অদ্ভুত ধরনের বিজ্ঞাপন দেখলেন। প্রথম দর্শনীর ব্যাপারটা তাকে কৌতুহলী করলেও সেটা নিয়ে তিনি তখন বিশেষ ভাবেননি। কিন্তু পরের বছরও তার চোখে পড়লো একই রকম অদ্ভুত দর্শন বিজ্ঞাপন। সময়টা সেই একই পহেলা মে। অবিশ্বাস্যভাবে তার পরের বছর ১৯৯৭ সালেও ঘটলো একই ঘটনা। এই তিনটি বিজ্ঞাপনে একটি সাধারণ বাক্যাংশ উল্লেখ ছিল। সেটি ছিল May Day বা মে দিবস। 

 ১৯৯৭ সালের মে ডেটে বিজ্ঞাপন
 ১৯৯৭ সালের মে ডেটে বিজ্ঞাপন 

সেই থেকে আজ পর্যন্ত গত ৩০ বছর ধরে নিয়মিত কে বা কারা The Daily WildCat রহস্যময় ভাবে May Day বিজ্ঞাপনগুলো প্রকাশ করে যাচ্ছে বছরের পর বছর। এবং কেউই জানেনা ঠিক কি কারণে এই বিজ্ঞাপন রহস্যজনকভাবে প্রকাশিত হচ্ছে প্রতিবছর। বিজ্ঞাপনগুলো ধাঁধার মতো সাজানো এই জটিল ধাঁধার বিজ্ঞাপনগুলোকেই বলা হচ্ছে The great may day mysteryপহেলা মে অনেক সংস্কৃতিতেই ছুটির দিন হিসেবে উদযাপন করা হয়। উত্তর গোলার্ধের প্রাচীনকালে এটা ছিল বসন্ত উৎসব। তা ছাড়া আমরা সবাই জানি এই দিনটি হলো আন্তর্জাতিক শ্রমিক দিবস। আর এই দিনটাকেই অজানা কেউ বা কোনো কিছু বেছে নিয়েছে  তাদের রহস্যময় বিজ্ঞাপন The Daily WildCat এ প্রচারের জন্য। এই বিজ্ঞাপনগুলোর মুখোমুখি হওয়ার পর ব্রায়ান ধাঁধা গুলো জানার জন্য উদ্যোগ নেন। প্রথম অবস্থায় তিনি ভেবেছিলেন ধাঁধা গুলোর রহস্য ভেদ করা খুব একটা কঠিন হবে না। এবং সেই উদ্দেশ্যে তিনি প্রতিষ্ঠা করলেন maydaymystery.org নামে একটা ওয়েবসাইট। 

এমনকি এই বিষয়ে গবেষণার জন্য তিনি ঢু মারলেন The Daily WildCat এর আর্কাইবে। সেখানে তিনি যা দেখলেন তাতে তার মাথা আরো গুলিয়ে গেলো। তিনি দেখলেন ১৯৮১ থেকে নিয়মিত প্রতিবছর প্রকাশ হচ্ছে এই May Day বিজ্ঞাপন। এবং এই বিজ্ঞাপন এতটাই জটিল বহুভাষিক ও ধাঁধা পরিপূর্ণ যে তার সাথে তুলনা হয় কেবল রবার্ট ল্যান্ডন ও দ্যা ভিঞ্চির। 

রহস্য ভেদের নেশা পেয়ে বসলো ব্রায়ানকে। কেউ একজন স্রেফ রসিকতা করে এমন কাজ করছে না তো! তাও সম্ভব নয়, কারণ তা The Daily WildCat এ may day এর মতো এমন পাতা জুড়ে বিজ্ঞাপন (প্রায় দেড় হাজার মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় দেড় লক্ষ টাকা খরচ করে) কেউ কেন প্রকাশ করবে? 

যদিও কারো কারো মতে বিজ্ঞাপনটির সাথে নাকি পটেনশিয়াল চার্চের বিভিন্ন ঐতিহাসিক ঘটনার যোগ আছে। আবার অন্যান্যরা বলেন এটি কোন সিক্রেট সোসাইটির কাজ। এর মধ্য দিয়ে তারা তাদের সভার আলাপের বিষয় এবং প্রবেশের নিয়ম কোডিংয়ের মাধ্যমে জানাচ্ছে হয়তো। ব্রায়ানকে কোনটাতেই ঠিক আশ্বস্ত হতে পারছিলেন না।

maydaymystery.org তে ব্রায়ান ১৯৮১ সাল থেকে এখন পর্যন্ত সব ধাঁধাই সংগ্রহ করে রেখেছেন। এখানে বলে রাখা ভালো The Daily WildCat প্রকাশিত হচ্ছে 1899 সাল থেকে। কিন্তু তাদের আরকাইভ আছে শুধুমাত্র ১৯৮১ সাল পর্যন্ত। কাজেই এটা খুব সম্ভব যে আরো আগে থেকেই এই বিজ্ঞাপন প্রচারিত হতে পারে। এবং অনেক ধাঁধা লোক চক্ষুর আড়ালেই রয়ে গেছে। 

এদিকে ব্রায়ান কিন্তু হাল ছাড়া আর পাত্র নয়। গভীরভাবে তলিয়ে দেখতে লাগলেন তিনি। লক্ষ্য করলেন প্রতিটি ধাঁধাতেই কিছু ব্যাপার বারবার ফিরে এসেছে। যেমন কিছু ঐতিহাসিক চরিত্র, SR, CR এর মতো লেখা বিশেষ করে Latin motive শব্দটি এবং একটি হাসি মুখ। বিজ্ঞাপনে আকাশে হাসি মুখকে ডাকা হয় স্মাইলি গায় (Smiley Guy) হিসেবে। 

May day এর Smiley Guy
চিত্রঃ May day এর Smiley Guy

প্রতিবারের বিজ্ঞাপনে হাসিমুখো ছবিটার মাথার চুলের সংখ্যা ভিন্ন ভিন্ন থাকে Smiley Guy ছাড়াও সেই বিজ্ঞাপনের ধাঁধায় আরো চার জন ঐতিহাসিক চরিত্র নিয়মিত ভাবে হাজির থেকেছে। তারা হলেন অলিভার ক্রমওয়েল, গুস্তাবাস, জন ক্যালভিনমার্টিন লুথার এই ফিরে ফিরে আসা চিহ্নগুলো ধাঁধাকে ঘিরে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। বিশেষত এদের ধর্মীয় চরিত্র নিয়ে প্রশ্ন জন্মেছে অনেক। কিন্তু উত্তর সে তো এখনো নিরুত্তর ব্রায়ানের মতো আমরাও এই ব্যাপারে আরো পরিষ্কার ধারণার জন্য সবচাইতে পুরনো ধাঁধাটার দিকে একটু তাকাবো। এখানে দেখা যাবে বড়ো শিরোনাম SR, CR লেখা এবং তার পাশে লেখা একটি নাম রিচমন্ড। মাঝে পাঁচটি চিনা শব্দ আর একদম নিচে লেখা May Day,1981

অলিভার ক্রমওয়েল
অলিভার ক্রমওয়েল
গুস্তাবাস
গুস্তাবাস
জন ক্যালভিন
জন ক্যালভিন
মার্টিন লুথার
মার্টিন লুথার

আমরা যদি বিবেচনায় নিই যে এটা যখন প্রকাশিত হচ্ছে তখন বেশিরভাগ মানুষের ঘরে কম্পিউটার নেই। এবং স্মার্ট ফোনের তো তখন জন্মই হয় নি। তাহলে অনুমান করাই যায় যে এই মেসেজটি কোন নির্দিষ্ট ব্যক্তির উদ্দেশ্যেই বানানো হয়েছিল। 

ব্রায়ানের maydaymystery.org এর একজন ব্যবহারকারী চীনা লেখাটার অনুবাদ করেছেন। তার মতে চীনা লেখাটির অর্থ চেয়ারম্যান মাও, দশ হাজার বা অনেক বছর। বুঝিয়ে বলছি চীনা সংস্কৃতিতে দশ হাজার বছর বলতে অনন্তকাল বা বহু বছর পৌঁছায়। সেভাবে দেখলে এই মেসেজের অর্থ দাঁড়ায়। চেয়ারম্যান মাও দীর্ঘজীবী হোক। কিন্তু কে এই চেয়ারম্যান মাও ছিলেন 1943 থেকে 1976 সালে মৃত্যু পর্যন্ত চিনা কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান। তিনি একজন চীনা কমিউনিস্ট বিপ্লবী ও গণপ্রজাতন্ত্রী চীনের জনক। 

চেয়ারম্যান মাও
চিত্রঃ চেয়ারম্যান মাও

যেহেতু ধাঁধাটি প্রকাশিত হয়েছে শ্রমিক দিবসে। তাই মাউর উল্লেখের সাথে মিলিয়ে বলা যায় যে, এই ধাঁধাটা 1967 সালের একটা stamp এর সাথে সরাসরি যুক্ত। সেখানেও কিন্তু একই কথা লেখা ছিল। আলো পাওয়া গেলে অবশেষে আলো ধরে একটু একটু করে এগোয় চলুন।

একজন স্বাধীন গবেষক একদিন একটা ইমেলের সন্ধান পান। যেখানে স্ট্যান্ডলি রিচমন্ড নামের এক ব্যক্তির উল্লেখ আছে। ইমেইলে ১৯৯৮ সালের একটা ফিলাটেলিক শো এর উল্লেখ পাওয়া যায়ফিলাটেলিক মানে হল স্ট্যাম্প ও অন্যান্য ফিলাটেলিক বস্তুর সংগ্রহ এবং গবেষণার কাজ। খোঁজ নিয়ে দেখা গেল এই প্রদর্শনীটি পহেলা মে'তেই অনুষ্ঠিত হয়েছিল। এই সমস্ত প্রমাণ দেখে অনেকে সাব্যস্ত করেন ধাঁধাতে উল্লেখিত SR সম্ভবত স্ট্যান্ডলি রিচমন্ড এরই সংক্ষিপ্ত রূপ। তবে ব্রায়নের মতে শুধু এই ঐতিহাসিক সূত্রই আমাদের পুরো ধাঁধার সমাধান এনে দেয় না। তাই অন্য অনেক গবেষকের মতো ব্রায়ানও ভিন্ন পথে হাঁটলেন। তারা নাম, শব্দ, বাক্যাংশের সাংক্ষিক তথ্য আরোপ করার এবং এর উদ্ধারের চেষ্টা করতে চাইলেন। 

১৯৮২ সালের May day এর বিজ্ঞাপন
চিত্রঃ ১৯৮২ সালের May day এর বিজ্ঞাপন 

Near The Terminal ছদ্মনামের একজন maydaymystery.org এর ব্যবহারকারী এক অদ্ভুত সমীকরণ খুঁজে বের করলেন। রিচমন শব্দে আটটি বর্ণ আর চব্বিশটি ব্রাশ যোগ দেওয়া হয় চীনা অংশে। এর মধ্য দিয়ে পরের may day বিজ্ঞাপনের সময় জানানো হয়েছে এমনটা। আমরা জানি যে পরবর্তী বিজ্ঞাপনটি প্রকাশিত হয়েছে ২৪ অগাস্ট। তখনই দেখা গেল যে may day বিজ্ঞাপন শুধুমাত্র may day তেই প্রকাশিত হতো না। 

যে বিপুল পরিমান তথ্য পাওয়া যায় তা থেকে এটা একেবারেই নিশ্চিত যে may ধাঁধার সাথে চতুর কোন সংগঠন জড়িত। পরবর্তীতে তাঁরা নিজেরাই এটি নিশ্চিত করে ১৯৮৯ সালে যখন তাঁরা নিজেদের দ্যা অর্ফানেজ বা এতিমখানা হিসেবে অভিহিত করে। তাদের বিজ্ঞাপনের বহুজাতিক বিষয়বস্তু থেকে আমরা অনুমান করতে পারি যে তাঁরা দ্যা অর্ফানেজ বলতে এমন মানুষদের বোঝাচ্ছে যারা তাদের নিজস্ব সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে

তাহলে কি তাদের কাজের উদ্দেশ্য সম্পূর্ণ ধর্মীয় বা সাংস্কৃতিক? কেনই বা তারা এমন অদ্ভুত বিজ্ঞাপন বানাচ্ছে? 

maydaymystery.org তৈরির পরে অনেকেই এর উত্তর খোঁজার চেষ্টা করেছেন। ব্রায়ানের নিজস্ব অনুসন্ধানে একটা সময় তিনি একজন আইনজীবীর সন্ধান পান। যার নাম রবার্ট ট্রুম্যান হ্যাঙ্গার ফোর এই ব্যাক্তি সংগঠনটির আইনি দায়িত্বপ্রাপ্ত এবং তিনি গত দশক ধরে বিজ্ঞাপনগুলো প্রকাশ করেছেন। যখন তার সাথে এ ব্যাপারে আলাপের জন্য যোগাযোগ করার চেষ্টা করা হলো তখন তিনি কথা বলতে অস্বীকার করেন। এবং বলেন এটা খুবই স্বস্তির যে, ‘আমি একজন মানসিকভাবে অসুস্থ ব্যক্তি, আর এই বিজ্ঞাপনগুলো একজন অসুস্থ ব্যক্তির প্রলাপ।’

May Day Mystery এর একটি বিজ্ঞাপন

ব্রায়ানের এতো সব খোঁজাখুঁজি ও খোঁড়াখুঁড়ির কারণেই আপনারা নিশ্চয়ই ভাবছেন গুপ্তসী সংগঠন হয়তো পালিয়ে বেড়াচ্ছে। কিন্তু বাস্তবতা ঠিক তার উল্টো নয়। ১৯৯৯ সালে অর্ফানেজ নিজেই তার কাছে যোগাযোগ করে ইমেইলের মাধ্যমে। সেখানে তারা স্বীকার করে যে অবশ্যই তাদের রহস্যময় বিজ্ঞাপনের কিছু উদ্দেশ্য রয়েছে। তারা আরো বলেন,

 ‘ব্রায়ান তুমি যদি এই রহস্যের দরজা খুঁজে পাও তাহলে সেই দরজার ভেতরেও প্রবেশ করতে পারবে তুমি!’ 

শুধু তাই নয় তারা ব্রায়ানকে নানা রকম পদ্ধতিও বাতিয়ে দেন। যেমন তারা জানান,


‘ব্রায়ান তোমার উচিত নকশার প্রান্ত থেকে শুরু করে ক্রমেই কেন্দ্রের দিকে যাওয়া। এবং একই সাথে গ্রিক, ল্যাটিন ও হিব্র ভাষার জ্ঞান আছে এমন কারো সাহায্য নেওয়া দরকার। কারণ উপরের তিনটি সহ ধাঁধাগুলোয় প্রায় চোদ্দটি ভাষার ব্যবহার রয়েছে।’

বহু বছরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ব্রায়ান প্রায় শতাধিক ইমেল, কুরিয়ার ম্যাসেজ ও বিভিন্ন প্যাকেজ পেয়েছে। অর্ফানেজ নামে সেই সংগঠনটি ব্রায়ানকে জানিয়েছে, 

‘তোমার কাজকর্ম অসাধারণ ভাবে আমাদের কৌশলগত ও উদ্দেশ্যগতভাবে সহায়তা করেছে। এবং তুমি সম্পূর্ণভাবে পুরস্কৃত হওয়ার যোগ্য।’

তবে ব্রায়ান অর্ফানেজের এমন উচ্ছাসে খুব একটা খুশি নন। স্বীকার করে বলেছেন যে, তারা কখনোই তার সাথে যোগাযোগ না করতো তাহলেই বরং ভালো হতো। কারণ সংযুক্তি খুবই সাধারণ থেকে ব্যাপারটাকে খুব জটিল করে তুলেছে। উপরন্তু may day mystery mystery ই রয়ে গেছে।

রহস্যময় may day mystery বিজ্ঞাপনের উদ্দেশ্য কি এবং এর পেছনে কারা রয়েছে তা এখনো সম্পূর্ণ অজানাই রয়ে গেছে। যদিও কখনো কখনো এই জাতীয় গেম একটা নির্দিষ্ট পণ্যের বিজ্ঞাপন কিংবা সোসাইটি থেকে চরমতম বুদ্ধিমান মানুষদের খুঁজে আনার জন্য ব্যবহার করা হয়। কিন্তু গত ৩৭ বছরেও বিজ্ঞাপনের সাথে সম্পর্কিত কোন কিছুর বা কোন ধরনের সম্পর্ক এখনো খুঁজে পাওয়া যায়নি। 


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.