বিমানের জানালাগুলো গোলাকার হয় কেন?

বিমানের জানালাগুলো গোলাকার হয় কেন?


কারো মনে কি কখনো প্রশ্ন জেগেছে বিমানের জানালাগুলো গোলাকার কেন হয়?  

প্রথম দিকে আবিস্কৃত উড়োজাহাজের কোন জানালা ছিলো না। এই জানালাবিহীন উড়োজাহাজের নকশা অনেকদিন যাবৎ অনুসরণ করা হয়। কিন্তু পরবর্তী সময়ে যখন উচ্চ গতি সম্পন্ন উড়োজাহাজ নির্মান করা হয় তখন বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়।

ফলস্বরূপ অধিক উচ্চতায় উড্ডয়নের ফলে ঝড়-বৃষ্টি-বজ্রপাত, তাপমাত্রা হ্রাস-বৃদ্ধি এবং তীব্র বায়ু প্রবাহের ফলে যাত্রীদের সমস্যার সৃষ্টি হয়। এসব সমস্যার দূর করতে উড়োজাহাজের উপরের অংশ ঢেকে দেওয়া হয় এবং জানালা বসানো হয়। কিন্তু জানালাগুলো ছিল বর্গাকৃতির। প্রায় ৫০ দশক পর্যন্ত এ বর্গাকৃতির জানালা ব্যবহার করা হয়েছিল। 

বিমানের জানালাগুলো গোলাকার হয় কেন?

কিন্তু ১৯৫৩ সালে প্রায় ৫৬ যাত্রী নিয়ে এক মর্মান্তিক বিমান দূর্ঘটনায় উড়োজাহাজের ডিজাইনের অমূল পরিবর্তন আসে। ১৯৫৩ সালের বিমান দূর্ঘটনার কারন পর্যবেক্ষণের ফলে প্রকৌশলীরা আবিষ্কার করেন "১৯৫৩ সালের বিমান দূর্ঘটনায় কোন যান্ত্রিক ত্রুটি বা ইঞ্জিনের কোন ঝামেলা ছিলো না। সেই দূর্ঘটনার মূল কারন ছিল বর্গাকৃতির জানালাগুলো"।

বর্গাকৃতির জানালা কারনে কিভাবে দূর্ঘটনা ঘটতে পারে?  

চারটি কোনের সমষ্টিতে বর্গাকৃতি তৈরি হয়। বর্গাকৃতির ফলে উড়োজাহাজ উরন্ত অবস্থায় বায়ুর তীব্র চাপ জানালার মাঝখানের চারটি কোনেই সবচেয়ে বেশি চাপ আপতিত হয়। অতিরিক্ত বায়ুর চাপের ফলে জানালার কাচের কোনগুলোর ক্ষেত্রে ধরে রাখা সম্ভব হয়ে উঠে না ফলে জানালাটি ভেঙ্গে যায়। আর এ কারনেই ১৯৫৩ সালে মর্মান্তিক বিমান দূর্ঘটনাটি ঘটে।

এ ঘটনার পর থেকে গোলাকৃতির জানালা বানানো হয়। জানালা গোলাকৃতি হওয়ার ফলে বায়ুর প্রচন্ড চাপ জানালার সমানভাবে ছড়িয়ে যায় ফলে ভেঙ্গে যাওয়ার সম্ভবনা খুবই কম থাকে। এ কারনেই বিমানের জানালা গোলাকার হয়ে থাকে।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.