গ্রেট ওয়াল অফ চায়নাঃ পৃথিবীর সপ্তম আশ্চর্য

গ্রেট ওয়াল অফ চায়নাঃ পৃথিবীর সপ্তম আশ্চর্য


আমরা অনেকেই Great Wall Of China সম্পর্কে জানি। কিন্তু আমরা কি জানি? এ Great Wall Of China তৈরি করার সময় প্রায় ৪ লক্ষ মানুষ মারা যান। এবং যারা কাজ করতে চাইতেন না তাদেরকে জোর করে কাজ করাতে হতো। কেনই বা Great Wall Of China পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে একটি? কেনই বা তৈরি করা হয়েছিল এই বিশাল প্রাচীর? তার উত্তরই থাকবে আজকের ব্লগে।

Great Wall Of China
The Great Wall Of China

আপনার কি মনে কখনও প্রশ্ন জেগেছে যে, কি কারণে এই বিশাল প্রাচীর তৈরি করা হয়েছিল চীনের মহাপ্রাচীর Great Wall Of China?

পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ গুলোর মধ্যে একটি হচ্ছে চীন। এই চীনে অবস্থিত পাথর দিয়ে তৈরি দীর্ঘতম নিরাপত্তাবেষ্টনী হচ্ছে The Great Wall Of China। এটি পৃথিবীর সপ্তম আশ্চর্যের গুলোর মধ্যে একটি। চীনের এই মহাপ্রাচীর মানুষের হাতে তৈরি পৃথিবীর সবচেয়ে বড় স্থাপত্য। এই প্রাচীরের উচ্চতা প্রায় ৫ থেকে ৮ মিটার এবং দৈর্ঘ্য প্রায় ২১,১৯৬ কিলোমিটার (১৩,১৭১ মাইল)। এটি শুরু হয়েছে সাংহাইপাস এবং শেষ হয়েছে লোপনুর নামক স্থানে।

Great Wall Of China
The Great Wall Of China

আপনি যেনে অবাক হবেন যে, এই প্রাচীর তৈরি করার সময় প্রায় ৪ লক্ষ মানুষ কাজ করতে গিয়ে মারা যান৷ যে সমস্ত শ্রমিক কাজ করতে চাইতেন না, তাদের এই দেওয়ালে চাপা দিয়ে মারা হতো। চীনের প্রাচীরের উপর দিয়ে একসঙ্গে ১০ জন সৈন্য হেঁটে যেতে পারেন। অনায়সে গাড়ি চলে প্রাচীরের উপরে। মূলত দেশের প্রতিরক্ষার কারণেই এই প্রাচীর তৈরি করেন চীনের সম্রাটরা। ১২১১ সালে এই প্রাচীর গুঁড়িয়ে দিয়ে চীন আক্রমণ করেন মঙ্গল শাসক চেঙ্গিস খান। 

Great Wall Of China

এই মহাপ্রাচীর কোনও শখের বশে তৈরি হয় নি। এটি তৈরি করা হয় নিরাপত্তার জন্য। টি প্রথম ব্যবহার করেছিলেন এবং শত্রুর হাত থেকে নিজের সম্রাজ্যকে রক্ষার জন্য দীর্ঘ করে নির্মাণ করেছিলেন। এটি চীনের প্রকৃতিক বাঁধাগুলো ছাড়া অন্যান্য অঞ্চল পাহারা দেওয়ার কাজে এবং উত্তর চীনের উপজাতি সুইং নু বিরুদ্ধে এটি প্রথম স্তরের নিরাপত্তা ব্যবস্থা ছিল।

সম্প্রতি প্রাচীরের একটি অংশ পে লোডার দিয়ে ভেঙে ফেলে দু জন নির্মাণকর্মী। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে Great Wall Of Chinaবেইজিংয়েরউত্তরে এবং পর্যটন কেন্দ্রের কিছু অংশ সংরক্ষণ এমনকি পূণঃনির্মান করা হলেও দেয়ালের বেশ কিছু অংশ ধ্বংশের সম্মুখীন।

Great Wall Of China

ক্ষতিগ্রস্ত অংশগুলো গ্রাম্য খেলার মাঠ এবং বাড়ি ও রাস্তা তৈরির জন্য প্রয়োজনীয় পাথরের উংস হিসেবে ব্যবহৃত হয়। দেয়ালের কিছু অংশ নাশকতার জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেয়াল পূণঃনির্মাণের জন্য কিছু অংশ ধ্বঃশ করা হয়েছে। কোন পূর্ণাঙ্গ জরিপ না করার জন্য এটা জানা সম্ভব নয় যে কতটুকু স্থান রক্ষা পেয়েছে। উন্নত পর্যটন এলাকার নিকটে মেরামতকৃত অংশ পর্যটন পণ্যের বিক্রয়স্থল হয়ে উঠেছে।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.