কেউ অযোগ্য নয়!

কেউ অযোগ্য নয়!


এক মহিলা প্রতিদিন দূরের একটা নদী থেকে দুই কলসি জল নিয়ে আসতো। কলসি দুটোর মধ্যে একটি ছিল ভালো আর একটি ছিল ফুটো। মহিলা এতই গরীব ছিল যে তার কাছে টাকা ছিল না নতুন কলসি কেনার। সে প্রতিদিন ওই কলসি করে জল আনতো এবং বাড়ি পৌঁছতে পৌঁছতে ফুটো কলসির জল অর্ধেক হয়ে যেত। 

এভাবে প্রতিদিন চলার পর ফুটো কলসির খুব কষ্ট হতে লাগলো। সে দেখতো মহিলা প্রতিদিন কত কষ্ট করে জল নিয়ে যায় কিন্তু তার অর্ধেক জল রাস্তায় পড়ে যায়। ভালো কলসি টিকে দেখে ফুটো কলসির মন আরও খারাপ হয়ে যায়। ফুটো কলসিটি মনে মনে ভাবে সে কতটা অসহায় যে তার মালিকের জন্য এক কলসি জল নিয়ে যেতে পারে না।

একদিন স্বপ্নে দেখলো তাকে কেউ বললেন মন খারাপ করো না তোমার অর্ধেক জল নষ্ট হচ্ছে না এটি একটি মহান কাজে লাগছে। তুমি প্রতিদিন রাস্তার যেদিকে থাকো সেই দিকে তোমার জল পড়ে অনেক ছোট বড় গাছ তাদের জীবন পেয়েছে তাই তারা প্রতিদিনই তোমাকে ধন্যবাদ জানায়। 

পরের দিন ফুটো কলসিটি রাস্তায় যেতে যেতে লক্ষ্য করলো সে রাস্তার যে দিকে থাকে সেই দিকে অনেক সুন্দর সুন্দর ফুল ফুটে আছে কিন্তু রাস্তার অপর দিকে অর্থাৎ যে দিকে ভালো কলসিটা থাকে সেই দিকের সমস্ত গাছ , ঘাস সব শুকিয়ে গেছে। 


এই পৃথিবীতে যা কিছু ঘটে সবকিছুর পেছনে কোন না কোন কারণ অবশ্যই থাকে, কোন কিছুই এমনি এমনি ঘটে না। তাই নিজেকে কখনোই বেকার বা অযোগ্য ভাববেন না। আপনার মধ্যে হয়তো এমন কোন গুন আছে যার দ্বারা এই পৃথিবীর ভালো করা সম্ভব। এই পৃথিবীতে কেউই অযোগ্য নয়, সবার মধ্যে কোন না কোন বিশেষ গুণ অবশ্যই আছে। 


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.