ইঁদুর কাটে কেন?

ইঁদুর কাটে কেন?


পৃথিবীতে ইঁদুরকে চেনে না এমন লোক খুব কমই আছে। বিজ্ঞানীরা জীবজগৎকে কয়েকটি বিভাগে ভাগ করেছেন। তার মধ্যে একটি বিভাগের নাম হল ম্যামালিয়া বা স্তন্যপায়ী। ইঁদুর ও মানুষ উভয়েই এই বিভাগের অন্তর্ভুক্ত। বাহ্য আকৃতিতে ইঁদুর মানুষের মতো না হলেও প্রকৃতিতে মানুষের সাথে ইঁদুরের অনেক সাদৃশ্য দেখা যায়। আমরা সকলেই ইঁদুরের কর্তননৈপুণ্য সম্বন্ধে অবগত আছি।

ইঁদুরের কর্তননৈপুণ্য সম্পর্কে কবি লিখেছেন : 'উই আর ইঁদুরের দেখ ব্যবহার; যা পায় তা কেটে ভারা করে ছারখার”। আমরা যতই ভয় দেখাই, যতই হত্যার তাণ্ডবলীলা শুরু করি না কেন, ইঁদুর তার কাজ থেকে কখনোই বিরত থাকে না। কারণ ব্যতীত কর্ম হয় না। প্রত্যেক কর্মের পেছনে, সে ভালো হোক আর মন্দই হোক, একটি কারণ থাকে। ইঁদুরের এই কর্মপ্রকৃতির পেছনেও একটি সুস্পষ্ট কারণ আছে। অন্যের ক্ষতি করা তার উদ্দেশ্য নয়, নিজে বেঁচে থাকার জন্যই সে চালিয়ে যাচ্ছে এই কর্তনক্রিয়া।

ইঁদুরের দুই পাটির ঠিক মাঝামাঝি জায়গায় দুটি করে মোট চারটি দাঁত আছে। এই দাঁতগুলির নাম কর্তনদত্ত। দাঁতের ভেতরের একটি অংশ, যার নাম ডেন্টিন –এর ভেতরে থাকে রক্তবাহী নালি ও স্নায়ুকোষ। এই সমস্ত নালি দিয়ে রক্ত দাঁতে গিয়ে তার পুষ্টি বা বৃদ্ধিসাধন করে। মানুষের বেলায় দাঁতের এ-বৃদ্ধির একটি নির্দিষ্ট সীমা আছে। এ-সীমায় পৌঁছলেই দাঁতের উপরিভাগের রক্তচলাচল বন্ধ হয়ে বৃদ্ধি বন্ধ হয়ে যাবে। কিন্তু ইঁদুরের কর্তনদত্তের ক্ষেত্রে এমনটি হয় না। তার এ দাঁতের বৃদ্ধি জীবনভর চলতেই থাকে। অবশ্য কর্তনদত্ত ছাড়া অন্য দত্তের বেলায় এটা খাটে না। এবার তোমরা নিশ্চয় ধারণা করতে পারছ, ইঁদুরের এই চারটি দাঁত ক্রমাগত যদি বেড়েই চলে তবে অবস্থাটা কেমন হবে। নিশ্চয়ই নিচের পাটির ঊর্ধ্বমুখী কর্তন-দাঁত মাথার উপরের দিকে এবং উপরের পাটির নিম্নমুখী দাঁত নিচের দিকে ক্রমাগত বেড়েই চলতে থাকবে।

যারা হাতি পোষে, তারা হাতির ক্রমবর্ধমান দাঁত কেটে ছোট করে দেয়। কিন্তু ইঁদুর তো আর কেউ শখ করে পোষে না, তাই তার দাঁত কে কেটে দেবে? নানান জিনিসের সঙ্গে সারাক্ষণ ঘষে ঘষে এ-দাঁতকে নিজেকেই তার ছোট করে রাখতে হয়। এজন্যেই দাঁতের বৃদ্ধিকে কমিয়ে রাখার জন্য ইঁদুর তার দাঁতের ক্ষয়কল্পে অনবরতই কেটে চলেছে এটা-সেটা, শক্ত বা নরম জিনিস—যা সামনে পায় তাই। এই কাটাকুটি সে যতবেশি করে তার দাঁত ততবেশি ক্ষয় পায় ও অন্য দাঁতের সম আকারে থাকে। এবার নিশ্চয় আমরা বুঝতে পারছ, ইঁদুর কেন আমাদের এত ক্ষতি করে। এখন নিশ্চয় জিনিশ কাটার অভিযোগে ইঁদুরকে অপরাধী করতে আমাদের একটু মায়া হবে।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.