শিশু জন্মের সময় কেন কাঁদে?

শিশু জন্মের সময় কেন কাঁদে?


সারা বিশ্বের ডেলিভারি রুমে শিশুর কান্নার শব্দ একটি সাধারণ ঘটনা। এটি একটি নবজাতকের প্রথম শব্দ যা প্রায়শই গর্ভের বাইরে তাদের জীবনের শুরুর সংকেত দেয়। কিন্তু শিশু জন্মের সময় কাঁদে কেন? এটা কি শুধুই স্বাভাবিক প্রতিক্রিয়া নাকি আরও কিছু ঘটছে? এই ব্লগে, আমরা শিশুরা জন্মের সময় কেন কাঁদে তার পিছনের বিজ্ঞানটি ব্যাখ্যা করব।

Baby cry in delivery  room

শিশুদের জন্মের সময় কান্নাকাটির একটি প্রাথমিক কারণ হল তাদের ফুসফুস। যখন একটি শিশু গর্ভের ভিতরে থাকে, তখন তাদের ফুসফুস অ্যামনিওটিক তরল দিয়ে পূর্ণ হয়। এই তরল শিশুকে রক্ষা করতে সাহায্য করে এবং জরায়ুর ভিতরে থাকাকালীন তাদের শ্বাস নিতে দেয়। যাইহোক, একবার শিশুর জন্ম হলে, তাদের প্রথম শ্বাস নিতে হবে। এই আকস্মিক পরিবর্তন শিশুর কান্নার কারণ হতে পারে কারণ তারা তরলের পরিবর্তে শ্বাস-প্রশ্বাসের বাতাসের সাথে খাপ খায়।

Baby crying

জন্মের সময় বাচ্চাদের কান্নার আরেকটি কারণ হল জন্মের মানসিক চাপ। জন্মের প্রক্রিয়াটি মা এবং শিশু উভয়ের জন্যই আঘাতমূলক হতে পারে। শিশু জন্ম খালের মধ্য দিয়ে যাওয়ার সময়, তারা তাদের মাথা এবং শরীরের উপর চাপ অনুভব করে। এই চাপ চাপ এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে, যা কান্নার কারণ হতে পারে।

উপরন্তু, জন্মের সময় কান্না করাও সুস্বাস্থ্যের লক্ষণ হতে পারে। যখন একটি শিশু কান্নাকাটি করে, তখন এটি তাদের শ্বাসনালী এবং ফুসফুসকে যে কোনো অবশিষ্ট অ্যামনিওটিক তরল পরিষ্কার করতে সাহায্য করে। নবজাতকের শ্বাসকষ্ট এবং সংক্রমণ প্রতিরোধের জন্য এটি গুরুত্বপূর্ণ।

Cute baby

জন্মের সময় কান্নাকাটিও বাচ্চাদের তাদের চাহিদার সাথে যোগাযোগ করার একটি উপায় হতে পারে। নবজাতক কথা বলতে অক্ষম, তাই কান্না করা তাদের তত্ত্বাবধায়কদের জানানোর উপায় যে তাদের কিছু প্রয়োজন। এটি ক্ষুধা থেকে নোংরা ডায়াপার পর্যন্ত যেকোনো কিছু হতে পারে।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.