আপনি কোন মানসিকতার মানুষ?

আপনি কোন মানসিকতার মানুষ?


আপনি মানুষের সামনে খুব হাসিখুশি থাকেন বলেই মানুষ আপনাকে ভেবে নিল আহ মানুষটাকে দিলদরিয়া, মানুষটা খুব মিশুক, EXTROVERT। কিন্তু আপনি আসলে ভেতরে ভেতরে উপলব্ধি করেন মানুষ আপনাকে যা ভাবে তা আপনি নন। মানুষের সামনে হয়তো কোনো রকমে মানিয়ে নেন। কিন্তু এত হাঙ্গামা আসলে আপনার পছন্দ নয়। আপনি আসলে নিজের ভুবনে থাকতেই বেশি পছন্দ করেন।

কিন্তু এমনটা কেন হয়?

কিছু মানুষের ভেতরে দ্বৈতসত্তা খুব বেশি কাজ করে। মনের ভেতর আর বাইরের উপস্থাপনার একটা দ্বন্দ্ব চলতে থাকে। মানুষ আপনাকে যতটা INTROVERT ভাবে। মনে করে "কি ভাব",  আসলে আপনি তেমন নাও হতে পারেন। আপনিও জুতসই জায়গা পেলে নিজেকে উজার করে দিয়ে নিজেকে পেশ করতে পারেন। এই যে একটা দ্বৈত বৈচিত্র নিয়ে মানুষ বেঁচে আছে এটাকে তাহলে কী বলা যাবে?

Personality

এই ধরনের মানুষগুলো আসলে EXTROVERT না আবার পুরোপুরি INTROVERT ও না। তারা মাঝামাঝি একটা অবস্থানে থাকে। এই মানুষগুলোকে বলা হয় AMBIVERT। মজার ব্যাপার হল প্রচলিত একটা ধারণা আছে যে, EXTROVERT রা সেলস কমিউনিকেশনে খুব ভাল হয়। কিন্তু গবেষণায় দেখা যায় উল্টো চিত্র। ৩০০ বিক্রেতার উপর গবেষণা করে দেখা গেছে, যারা INTROVERT এবং EXTROVERT এর মাঝামাঝি অর্থাৎ AMBIVERT তারাই আসলে সেলস ডিপার্টমেন্টের সেরা।

মানুষ হিসাবে আপনি আসলে কেমন EXTROVERT, INTROVERTAMBIVERT? কোনটি হওয়াটা আমাদের জন্য সুবিধাজনক? ধৈর্য্য ধরে অপেক্ষা করুন সেই জবাব গুলো মিলবে।

পৃথিবীর মোট জনসংখ্যার ২৫-৪০  শতাংশ মানুষ INTROVERT। একজন INTROVERT ব্যক্তি হচ্ছেন তিনি, যিনি কিনা তার নিজের সঙ্গ সবচেয়ে বেশি উপভোগ করেন। এমন ধরনের মানুষ যে নিজেকে খুশি করে বাঁচতে পছন্দ করে। INTROVERT ব্যক্তিদের কমন একটা অভ্যাস হচ্ছে গাড়ির জানালার পাশের সিটে বসতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। গাড়ির গতিবেগ কত, স্পিকারে কোন গান বাজছে, অথবা যাত্রা কী নিয়ে কথা বলছেন এসবের চাইতে বাইরের প্রাকৃতিক দৃশ্যে মন দেওয়াটা তার জন্য অনেক বেশি সুবিধাজনক।

INTROVERT

INTROVERT ব্যক্তিরা একটু চাপা স্বভাবের হয়। তারা শ্রোতা হিসেবে বেশ ভাল। এরা নিজেকে গুটিয়ে রাখতে ভালোবাসেন। সাধারণত চুপচাপ লাজুক এবং স্বল্পভাষী স্বভাবের হয়ে থাকে। এদের বন্ধু বান্ধবের সংখ্যা থাকে কম। তবে বন্ধুর জন্য এরা জীবন দিয়ে ফেলতে পারে। এরা কোনো কাজ করার আগে চিন্তা ভাবনা একটু বেশি করেই যে কোনো সিদ্ধান্ত নেয়। এরা সামাজিক অনুষ্ঠান সযত্নে এড়িয়ে চলে। বেশির ভাগ INTROVERT লোকজন খুব সহজে কারও সাথে নিজের ব্যাপারে কথা বলেন না। তবে মনের মতো কাউকে পেলে তার সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা কথা বলে কাটিয়ে দিতে পারেন।

অন্যদিকে EXTROVERT লোকজন একদম অপরিচিত কারো সাথে প্রথম দেখায় খুবই আন্তরিকতার সাথে আলাপ জুড়ে দিতে পারে। রাজনীতি, ক্রিকেট, বাজারের হাল যাইহোক না কেন। শুধু একটা টপিক এর দরকার হয়। এমনকি কখনো কখনো সামনের লোকটি তার কথা মনোযোগ দিয়ে আদৌ শুনছেন নাকি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন এটিও একজন EXTROVERT এর মাথায় থাকে না। এই ধরনের ব্যক্তিরা মিশুক স্বভাবের হয় যার ফলে সবার সাথে মিশতে পারে খুব সহজে।

EXTROVERT

“ভাবিয়া করিও কাজ” - এই প্রবাদটি EXTROVERT মানুষের জীবনে খুব কমই দেখা যায়। হুজুগে পড়ে এরা নানা কাণ্ডকারখানা ঘটিয়ে ফেলে। যে কোনো সিদ্ধান্ত নিয়ে ফেলে হুটহাট করে। আর যে কারণে অনেক সময় তাদের বেশ ঝামেলাতেও পরতে করতে হয়। এরা একা থাকতে পারে না একদমই। এমনকি প্রয়োজনে কোথাও একা যেতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। সবসময় সঙ্গী হিসেবে কাউকে তাদের লাগবেই লাগবে। এ ধরনের মানুষ বেশি কথা বলতে পছন্দ করে সাথে অন্যদের কথা শুনে খুবই কম। অর্থাৎ শ্রোতা হিসেবে কিন্তু এটা খুব একটা ভালো।

তবে EXTROVERT লোকজনের মধ্যে নেতৃত্ব গুণ থাকে অনেক বেশি। আগ বাড়িয়ে তারা দায়িত্ব কাঁধে নেন। অন্যের বিপদে ঝাঁপিয়ে পড়েন। এরা সহজেই মানুষকে বিশ্বাস করে। বিপদে পড়ে কোনও কথা পেটের ভেতর রাখতে পারে না। নিজের মনে যা কিছু আছে সব যে কাউকে বিশ্বাস করে গড়গড় করে বলে দেয়। সাংস্কৃতিক পরিমণ্ডলে EXTROVERT দের উপস্থিতি খুব বেশি। এরা নিজেদের প্রতিভাকে মানুষের সামনে প্রকাশ করতে ভালোবাসে। আর ভালোবাসে বাহবা পেতে।

EXTROVERT এবং INTROVERT এর বাইরে আরেক প্রজাতির মানুষ আছে যাদেরকে বলা হয় AMBIVERT। এরা নতুন মানুষের সাথে পরিচয় হয় সহজেই, তবে সহজে কাউকে ঘনিষ্ঠ বানাই না। বাইরে যেতে কোনও আপত্তি নেই তবে ঘরে ফেরাটা তাদের কাছে অনেক স্বস্তি দেয়। AMBIVERT রা খুব দ্রুত পরিস্থিতি পড়তে পারে। তারা ভেতরে যেমনই হোক দ্রুত মানিয়ে নিতে পারে পরিস্থিতির সাথে। প্রফেশনাল লাইফে একদমই সেখানকার মতো চলেন তারা। সেখানে পেশার খাতিরে নিজের রং বদলাতে সমস্যা হয় না একদমই। কিন্তু নিজের বন্ধুদের সামনে তারা আবার একেবারেই আলাদা। একদম তাদের নিজস্ব রূপে পরিণত হয়ে যায় তখন।

AMBIVERT

আবার ধরুন একজন মানুষ অনলাইনে খুব অ্যাক্টিভ। তিনি ১০-১২ টা ফেসবুক পোস্ট দিচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি দারুণ জনপ্রিয়। সেই লোকটা বাস্তব জীবনে হয়তো ভীষণ চাপা স্বভাবের। ফেসবুক পেজে ফলোয়ারদের সাথে কোথাও দেখা হলে নিজের পরিচয়টাও দেন না। কেউ চিনে ফেলে লজ্জায় মাটিতে মিশে যেতে চান। এরাও কিন্তু AMBIVERT

Oxford Dictionary তে AMBIVERT সঙ্গে বলা হয়েছে এমন একপ্রকার মানুষ, যারা একই সাথে INTROVERT এবং EXTROVERT উভয়ের আচরণ ধারণ করে। AMBIVERT মানুষেরা তাদের জীবনের চলার পথে নিজের ব্যক্তিগত বিষয় তুলনামূলক বেশি স্বাধীনতা ভোগ করতে চান। তবে যে কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে কিন্তু বেশ খানিকটা সময় নেন। পৃথিবীর মোট জনসংখ্যার ৩৮% মানুষ AMBIVERT। এমনটা সবার সাথে মিশেন ঠিকই কিন্তু ঘনিষ্ঠ হয়ে ওঠেন হাতে গোনা অল্প কিছু মানুষের সাথে। এবং তাদের জন্য নিজেদের সব কিছু উজাড় করে দিতেও তারা পিছপা হন না।

INTROVERT রা চুপচাপই সব কিছু দেখে। পর্যবেক্ষণ করে যায়, কিছু বলে না। আবার EXTROVERT রা এত কিছু সচেতনভাবে খেয়াল করে না। সবসময় কিছু না কিছু নিয়ে মেতে থাকে। এই জায়গাতেই AMBIVERT রা আলাদা। মানসিকতার দিক দিয়ে EXTROVERT বা INTROVERT দের চাইতে AMBIVERT রা বেশ ব্যালান্স।

মানসিকতার এই তিনটি ধরনের মধ্যে আপনি কোনটি? সেটি নিশ্চয়ই বুঝে গেছেন এতক্ষণে। মাথায় প্রশ্ন উঁকি দিচ্ছে, তিন ধরনের মানুষের মধ্যে কারা সবচেয়ে ভালো? কারা সবচেয়ে এগিয়ে? এই প্রশ্নের জবাব যারা আশা করছেন, তাদের উত্তেজনায় পানি ঢালার কাজটা আমাকেই করতে হচ্ছে। কারণ...

এই তিন ধরনের মানুষের মধ্যে কেউই সেরা নন, কেউ কারও চেয়ে এগিয়ে নয়। এক একটা মানুষ এক একরকম। ভিন্ন ভিন্ন তারা আচার, তার ভাবনা, তার স্বভাব। মানুষ এই বৈচিত্রই কিন্তু মানুষের সবচেয়ে বড় সৌন্দর্য। আমাদের সমাজে INTROVERT মানুষকে মুড়ি ভেবে হেও করার একটা প্রবণতা আছে। আপনি যদি INTROVERT হন, আপনার জন্য অনুপ্রেরণা কিংবা মোটিভেশনের প্রয়োজন নেই। কারণ আপনার ব্যক্তিত্ব এই অন্তর্মুখিতা। এটা কোনও অস্বাভাবিকতা নয়। INTROVERT মানুষ সফল হতে পারে কিনা, বিখ্যাত মানুষের মধ্যে কে কে INTROVERT ছিল এসব জেনে মোটিভেশনের কোনও দরকার নেই। আপনার শুধু জানা দরকার নাকি আপনি বেশি লাজুক।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.