আপনি কি নিজের ইচ্ছাই পৃথিবীতে এসেছেন? পর্ব-০১

আপনি কি নিজের ইচ্ছাই পৃথিবীতে এসেছেন? পর্ব-০১


 THE ONLY WAY YOU CAN PREDICT THE FUTURE IS TO BUILD IT.
-ALAN KAY

IF THERE IS A FUTURE OR ANY HUMAN KIND LEFT TO PREDICT


Bohemian Rhapsody মিউজিকের ইতিহাসে সবচেয়ে অদ্ভুত সব চেয়ে বেশি অনুপ্রেরণা জাগানো এবং সবচেয়ে দুর্বোধ্য গানগুলোর মধ্যে একটি। গানটি জায়গা করে নিয়েছে সব সময়ের সর্বশ্রেষ্ঠ গানের তালিকায়। Freddie Mercury বলেন,

I DON'T WANT TO DIE,
I SOMETIMES WISH I'D NEVER BEEN BORN AT ALL....

বিখ্যাত জাপানি লেখক Haruki Murakami Burning নামের ছোটগল্প অবলম্বনে বানানো Burning সিনেমায় বলেন,

DYING IS TOO SHORT. I WISH I COULD DIAPPEAR LIKE I NEVER EXISTED.

একবার না, বার বার এই একই কথা বিভিন্ন গল্প, সিনেমা, গানে উঠে এসেছে। বিভিন্ন হতাশা এভাবেই আমরা নিজেরা বলি, আমরা যদি জন্ম না হতো তাহলে বোধহয় ভালো হতো। আর ঠিক সেখান থেকে আমাদের আজকের গল্পের শুরু।

Antinatalism

২০১৯ এর ফেব্রুয়ারিতে রাফায়েল স্যামুয়েল নামে ২৭ বছর বয়সি এক মুম্বাইয়ের বিজনেস এগজিকিউটিভ ঘোষণা দিলেন, তাকে পৃথিবীতে আনার জন্য সে তার মা বাবার বিরুদ্ধে মামলা করবে। সে বিবিসি কে জানায়, তার জন্ম নেওয়ার সিদ্ধান্ত তার বাবা মা নিয়েছে। তাই এখন সে তার বাবা মাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে জিজ্ঞেস করবে, কেন তাকে আনা হল এই কমপ্লেক্স পৃথিবীতে? কোনো উকিল অবশ্য রাফায়েল খুঁজে পাননি তার মামলা নেওয়ার জন্য। তিনি প্রমাণ করতে চেয়েছিলেন Antinatalism এর মূল ধারণাকে।

Antinatalism কি?? আচ্ছা আসছি সেই কথায়।

মহাবিশ্বে এত গ্রহ-উপগ্রহ তার মধ্যে ছোট্ট একটা পৃথিবী। We are nothing but a dot



Charlie Chaplin বলেছিলেন,

এই পৃথিবীতে মানুষের সময় এতই কম, কারো পক্ষেই তাই আহামরি কিছু করা সম্ভব না।

তাই যদি হবে। তাহলে পৃথিবীতে আসার উদ্দেশ্য কী?  প্রতিদিনই যেখানে মানুষের নাভিশ্বাস উঠছে, সেখানে আরেকটি নতুন জীবন পৃথিবীতে আনা মানে কি সেই জীবনকে যন্ত্রণা দেওয়া না? নবজাতকের জন্য এই পৃথিবী আসলে কতটুকু বাসযোগ্য?  এই চিন্তা থেকেই গজিয়ে উঠেছে এক নতুন মতবাদ অথবা দর্শন Antinatalism। অর্থাৎ নবজাতককে পৃথিবীতে না আনার সিদ্ধান্ত নেয়া। প্রশ্ন ওঠা স্বাভাবিক, এই Antinatalism আদৌ কি কোনও সাধারণ মতবাদ? কেন ক্রমশ বাড়ছে এই মতবাদের মানুষের সংখ্যা? কেন গত ৫০ বছরে কমেছে শিশু জন্মের সংখ্যা?

Antinatalism

রাফায়েল স্যামুয়েলের মতে, অনেকেই Antinatalism কে মনে প্রাণে ধারণ করেন দার্শনিক ভিত্তি থেকে। আবার এই চিন্তার বাইরেও অনেকেই আছেন, যারা Antinatalism কে সমর্থন করেন পৃথিবীর কথা ভেবে। এটা সবারই জানা, বর্তমানে পৃথিবীর অন্যতম প্রধান সমস্যা থাকে Climate crisisUN এক রিপোর্ট অনুযায়ী, ২১০০ সাল নাগাদ পৃথিবীর জনসংখ্যা হবে ১১ বিলিয়ন। তাদের প্রশ্ন, সেখানে ক্রমশ বাড়তে থাকা এত মানুষের চাপ কতটুকু নিতে পারবে নিয়মিত প্রাকৃতিক সম্পদ খুইয়ে রিক্ত হয়ে যাওয়া আমাদের এই পৃথিবী?

Antinatalism এর গোড়ার কথা প্রাচীন গ্রিসে। যখন গ্রিসের বিখ্যাত নাট্যকার Sophocles তার Oedipus এ উল্লেখ করেছেন সেই বিখ্যাত উক্তি,

NEVER TO HAVE BEEN BORN IS BEST.
BUT IF WE MUST SEE THE LIGHT, THE NEXT BEST IS QUICKLY RETURNING WHENCE WE CAME.

পরে অনেকের কথায় উঠে এসেছে Antinatalism কথা। যেমন ১৮ শতাব্দীর বিখ্যাত জার্মান কবি হেন্ড্রিক হীন বলেছেন,

SLEEP IS GOOD, DEATH IS BETTER,
BUT OF COURSE THE BEST THING WOULD BE TO HAVE NEVER BEEN BORN AT ALL.

অনেক দার্শনিক দিয়েছেন পক্ষে বিপক্ষে যুক্তি। যে দার্শনিকদের মধ্যে অন্যতম দক্ষিণ আফ্রিকার David Benatar। তিনি তার বিখ্যাত বই Better Never to Have Been: The Harm of Coming into Existence  খুব স্পষ্ট ভাবেই বলেছেন,

এই পৃথিবীতে আর কারও জন্ম নেওয়া উচিত নয়।

Antinatalism

পৃথিবীতে আসার পরেই মানব শিশু যে সব অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাবে সে সব অভিজ্ঞতার অধিকাংশই সুখকর হবে না। যদি গোটা পৃথিবীর সবাই একত্রে নিশ্চিহ্ন হয়ে যায় তাহলে সেটাই হবে সবচেয়ে দারুণ। কারণ দূষণ, লোভ, ক্ষোভ, সহিংসতা এই পৃথিবী অনেক আগেই রূপান্তরিত হয়েছে একটা জাহান্নামে। 

অপেক্ষা করুন দ্বিতীয় পর্বের।


Report This Post

All sources, including information, images, and videos, for our posts are listed here . If there are any copyright claims, please report this post or contact us or mail at info@beeblogquester.com.